সোমবার, ১২ আগস্ট, ২০২৪

অ্যাম্বুলেন্স থেকে টোল আদায় করা যাবে না: হাইকোর্ট

ছবিঃ সংগৃহীত

দেশের সড়ক-মহাসড়ক, সেতু ও ফ্লাইওভারে রোগী বহনকারী অ্যাম্বুলেন্স থেকে টোল আদায় না করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার (১২ আগস্ট) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে উক্ত রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোঃ মনির উদ্দিন।

এর আগে অ্যাডভোকেট মোঃ মনির উদ্দিন সড়ক, মহাসড়ক, সেতু, ফ্লাইওভার টানেল, ফেরি, এক্সপ্রেসওয়েতে অ্যাম্বুলেন্স থেকে টোল আদায় না করার আবেদন করেন। ওই আবেদনে কোন সদুত্তর না পাওয়ায় তিনি রিট করেন।

রিটে বলা হয়, এ্যাম্বুলেন্স বন্ধ করে টোল প্লাজা থেকে টোল আদায় করা এই আধুনিক সভ্য সমাজে অমানবিক ও মানবতাবিরোধী অপরাধ। একজন অসুস্থ রোগীর জন্য প্রতিটি সেকেন্ড খুবই গুরুত্বপূর্ণ। তবে টোল প্লাজায় টোল আদায়ে সময় নষ্ট হওয়ায় হাসপাতালে নেওয়ার আগেই রোগীর মৃত্যু হয়। টোল প্লাজায় আটকে অ্যাম্বুলেন্স রোগীর কাছে পৌঁছানোর আগেই রোগীর মৃত্যু হয়।

তবে নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা ও জীবন বাঁচাতে হাসপাতালে হাজার হাজার কোটি টাকা ব্যয় করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তাই অ্যাম্বুলেন্স থেকে টোল নেওয়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্দেশ্যের পরিপন্থী। শুধু ভুল সিদ্ধান্ত নেওয়ার কারণে মানুষের জীবন, অর্থ, স্বাস্থ্য বিঘ্নিত হচ্ছে।


শেয়ার করুন

0 coment rios: