মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০২৪

শেখ হাসিনাসহ ৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা


ছবি- সংগৃহীত 
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দুই সাবেক মন্ত্রীসহ ৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের কারা হয়েছে।  সাবেক মন্ত্রী দুই জন হলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মামলার অন্য আসামিরা হলেন- পুলিশের সাবেক মহাপরিদর্শক আবদুল্লাহ আল মামুন, যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার, সাবেক ডিবি প্রধান হারুন-অর-রশিদ ও ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

মঙ্গলবার (১৩ আগস্ট) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আমির হামজা শাতিল বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন রাজধানীর ব্যবসায়ী আমির হামজা শাতিল। দুপুরে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালতে মামলার শুনানি হবে বলে জানা গেছে। গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের পর এই প্রথম শেখ হাসিনার বিরুদ্ধে মামলা করা হলো।

মামলার বাদী আমির হামজা শাতিল আদাবর এলাকার বাসিন্দা। তিনি বলেন, নিরীহ নাগরিক হত্যার বিচার চেয়ে একজন সচেতন নাগরিক হিসেবে তিনি এ মামলা দায়ের করেছেন। এ ছাড়া মামলায় অজ্ঞাতনামা পুলিশ কর্মকর্তা ও তৎকালীন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আসামি করা হয়েছে।

এজহারে উল্লেখ করা হয়, সম্প্রতি সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে হাজার হাজার শিক্ষার্থী ও জনতা সমাবেশ করেছে।  শান্তিপূর্ণ মিছিলের মধ্যে দেশের বিভিন্ন স্থানে নির্বিচারে গুলি চালানো হয়।  বহু ছাত্র নিহত ও আহত হয়। গত ১৯ জুলাই রাজধানীর মোহাম্মদপুরের বসিলার ৪০ ফুট এলাকায় শান্তিপূর্ণ মিছিল করছিলেন শিক্ষার্থীরা।  সেখানে পুলিশ নির্বিচারে গুলি চালায়।

রাস্তা পার হওয়ার সময় আবু সাঈদ নামে এক স্থানীয় মুদির মাথায় গুলি লাগে।  ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।  নিহত সাঈদকে পঞ্চগড়ের বোদা উপজেলার নতুন বস্তিতে গ্রামের বাড়িতে দাফন করা হয়েছে।  সেখানে তার মা, স্ত্রী, ছেলে থাকে। এ কারণে তারা ঢাকায় এসে মামলা দায়ের করতে পারছেন না।  সে জন্য আমির হামজা আইনের শাসন প্রতিষ্ঠার জন্য এ মামলা দায়ের করেন।



শেয়ার করুন

0 coment rios: