সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪

আওয়ামী লীগের ১৮ সাবেক মন্ত্রী, ৮ এমপির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আদেশ দিয়েছেন আদালত

দুর্নীতির অভিযোগে আওয়ামী লীগের সাবেক ১৮ মন্ত্রী ও আটজন সংসদ সদস্যের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকার একটি আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পৃথক দুটি আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আশ-শামস জগলুল হোসেন এ আদেশ দেন।

দেশত্যাগে নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ, সাবেক বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সাবেক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাবেক প্রাথমিক প্রতিমন্ত্রী মো.  এবং গণশিক্ষা মোঃ জাকির হোসেন, সাবেক প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, সাবেক বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মোঃ এনামুল হক, সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, সাবেক বাণিজ্যমন্ত্রী ড.  টিপু মুন্সী, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. এনামুর রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, সাবেক ধর্মমন্ত্রী ফরিদুল হক খান, সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সাবেক প্রতিমন্ত্রী ড.  যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মোঃ মহিবুর রহমান, সাবেক পানি সম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন এবং সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এছাড়া সাবেক সংসদ সদস্য বেনজির আহমেদ, কাজী নাবিল আহমেদ, শহীদুল ইসলাম বকুল, একেএম সারোয়ার জাহান, শেখ আফিল উদ্দিন, মেহের আফরোজ, আবু সাঈদ আল মাহমুদ ও শেখ হেলাল উদ্দিনের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এর আগে দুদকের উপ-পরিচালক মোঃ জাহাঙ্গীর আলম ১০ সাবেক মন্ত্রী ও তিন সংসদ সদস্যের ভ্রমণ নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন। শুনানিকালে দুদকের পাবলিক প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম মামলার শুনানি করেন।  শুনানি শেষে আদালত এ আদেশ দেন।  

অপর একটি আবেদনে দুদকের উপ-পরিচালক মো: মোস্তাফিজুর রহমান আরও আট সাবেক মন্ত্রী ও পাঁচ সংসদ সদস্যের ভ্রমণ নিষেধাজ্ঞা চেয়েছেন।  আদালতে শুনানি করেন দুদকের পাবলিক প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর।  শুনানি শেষে আদালত তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন।


শেয়ার করুন

0 coment rios: