সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪

ইউনূস রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউএনএইচসিআর-এর সহায়তা চেয়েছেন

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডির কাছে মিয়ানমারে বর্তমানে বাংলাদেশে বসবাসকারী ১০ লাখেরও বেশি রোহিঙ্গার ‘মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছায়’ প্রত্যাবর্তনের জন্য সমর্থন চেয়েছেন।

প্রধান উপদেষ্টার প্রেস উইং জানিয়েছেন, হাইকমিশনার গ্র্যান্ডি সোমবার অধ্যাপক ইউনূসকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে অভিনন্দন জানাতে ফোনে আলাপ করেন। কল চলাকালীন, ইউএনএইচসিআর প্রধান অধ্যাপক ইউনূসের প্রশংসা করে বলেন যে তিনি বাংলাদেশ পুনর্গঠনের জন্য একটি 'অবিশ্বাস্য কাজ' হাতে নিয়েছেন।

গ্র্যান্ডি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের পাশাপাশি রোহিঙ্গা সংকট নিয়ে একটি বৈঠকে যোগ দেওয়ার জন্য প্রধান উপদেষ্টাকে অনুরোধ করেন। ইউএনএইচসিআর প্রধান ইউনূসকে জানান যে তিনি অক্টোবরে বাংলাদেশ সফরের পরিকল্পনা করছেন।

দুই নেতা মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাতে বাস্তুচ্যুত হওয়া প্রায় হাজার হাজার মানুষসহ রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করেন। প্রফেসর ইউনূস বাংলাদেশের ক্যাম্পে বেড়ে ওঠা রোহিঙ্গা শিশুদের উন্নত ভবিষ্যৎ গড়তে জাতিসংঘের শরণার্থী সংস্থার সহায়তাও চেয়েছেন।

২৭শে আগস্ট, ইউএনএইচসিআর শরণার্থীদের প্রতি নতুন প্রতিশ্রুতিকে স্বাগত জানায়, অধ্যাপক ইউনূসের করা, এবং তারা ধারাবাহিক আর্থিক সহায়তার মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে অব্যাহত সংহতির আহ্বান জানায় যাতে রোহিঙ্গা শরণার্থীদের শেষ পর্যন্ত মিয়ানমারে নিরাপত্তা, মর্যাদা এবং সম্পূর্ণরূপে প্রত্যাবাসন করা যায়। উল্লেখ্য, ২৫ আগস্ট ২০১৭-এ প্রায় ৭ লক্ষ রোহিঙ্গা পুরুষ, নারী ও শিশু মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়।


শেয়ার করুন

0 coment rios: