বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের প্রজ্ঞাপন জারি করেছে সরকার

সরকার মঙ্গলবার সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ কর্তৃপক্ষ এবং বিভিন্ন কর্পোরেশনের চাকরিতে সমস্ত প্রবেশ পদে মেধার ভিত্তিতে নিয়োগের শতাংশ বাড়িয়ে ৯৩ শতাংশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার মোট চাকরির ৯৩ শতাংশ পদ নির্ধারণ করেছে মেধাতালিকা থেকে পূরণ করা হবে এবং বীর মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনাদের সন্তানদের জন্য ৫ শতাংশ, জাতিগত সংখ্যালঘুদের জন্য এক শতাংশ কোটা রাখা হয়েছে।  এবং এক শতাংশ প্রতিবন্ধী এবং তৃতীয় লিঙ্গের জন্য।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যদি কোটা থেকে যোগ্য প্রার্থী পাওয়া না যায়, তাহলে শূন্য পদগুলো মেধা তালিকা থেকে পূরণ করা হবে। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সংবিধিবদ্ধ সংস্থা এবং বিভিন্ন কর্পোরেশনে ন্যায্যতার নীতি এবং সমাজের সুবিধাবঞ্চিত গোষ্ঠীর প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য সকল গ্রেডে কর্মচারী নিয়োগের সময় নতুন কোটা পদ্ধতি অনুসরণ করা হবে।

এতে বলা হয়, গত ৪ অক্টোবর ২০১৮ তারিখে জারি করা জনপ্রশাসন মন্ত্রণালয়ের গেজেট প্রজ্ঞাপন বাতিল করা হয়েছে। বিজ্ঞপ্তিটি অবিলম্বে কার্যকর হবে মর্মে উল্লেখ্য করা হয়। এবং নতুন গেজেট বিজ্ঞপ্তিতে নারী ও অনগ্রসর জেলার কোটা বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, গত ২১ জুলাই আপিল বিভাগ সরকারি চাকরিতে কোটা সংক্রান্ত হাইকোর্টের রায় বাতিল করে ৭ শতাংশ কোটা রাখার আদেশ দেন- মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনাদের সন্তানদের জন্য ৫ শতাংশ, জাতীয় সংখ্যালঘুদের জন্য ১ শতাংশ এবং  প্রতিবন্ধী এবং তৃতীয় লিঙ্গের লোকদের জন্য ১ শতাংশ। 


শেয়ার করুন

0 coment rios: