রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪

আওয়ামী লীগকে রাজনৈতিক দল হিসেবে নিষিদ্ধ করার আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট

ছবি: সংগৃহীত

রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগের নিবন্ধন বাতিল চেয়ে করা একটি রিট রোববার সারসংক্ষেপে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। আবেদনে ১৬ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত গণঅভ্যুত্থানের সময় ছাত্রদের গণহত্যায় দলটির জড়িত থাকার অভিযোগ করা হয়, যার ফলে ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতন ঘটে।

বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ জনস্বার্থে আরিফুর রহমান মুরাদ ভূঁইয়ার একটি বেসরকারি সংস্থার কর্মী আরিফুর রহমানের করা আবেদন খারিজ করে দেন।

আদালত পর্যবেক্ষণে বলেন, পিটিশনটি মেইনটেইনএবল ছিল না কারণ এটি আওয়ামী লীগ এবং নির্বাচন কমিশনকে বিবাদী হিসাবে অন্তর্ভুক্ত করতে ব্যর্থ হয়েছে। ছাত্র-নেতৃত্বাধীন আন্দোলনের সময় আওয়ামী লীগের কথিত অপরাধে জড়িত থাকার বিষয়ে প্রশ্ন করা হলে পিটিশনকারী মুরাদ দাবি করেন, অস্থিরতার সময় দলের নেতা ও সহযোগী সংগঠনগুলো অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত ছিল। আদালত আরও উল্লেখ করেন যে অন্তর্বর্তী সরকার নাশকতামূলক কাজের জন্য দায়ী ব্যক্তিদের বিচার করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এর আগে, অ্যাটর্নি জেনারেল মোঃ আসাদুজ্জামান রিট পিটিশনের খারিজ করার পক্ষে যুক্তি দিয়ে বলেছিলেন যে এনজিও কর্মীর একটি রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার ক্ষত্রে আইনগত পারগতার অভাব রয়েছে।

তিনি জোর দিয়েছিলেন যে রাজনৈতিক দলগুলিকে নিষিদ্ধ করার জন্য অন্তর্বর্তী সরকারের কোন পরিকল্পনা নেই, কারণ এটি বাক স্বাধীনতা, সমাবেশ এবং সমিতির মতো মৌলিক অধিকারগুলি লঙ্ঘন করবে। তিনি আরও বলেন, এ ধরনের আবেদন গ্রহণ করলে বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার আশঙ্কা থাকবে।


শেয়ার করুন

0 coment rios: