শনিবার, ১০ আগস্ট, ২০২৪

মিথ্যা ও হয়রানির মামলাঃ ১৬৪৩০ নম্বরে কল করে পাওয়া যাবে আইনি সহায়তা

ছবিঃ সংগৃহীত 

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় মিথ্যা ও হয়রানির মামলায় ভিকটিমকে সহায়তা প্রদানের জন্য একটি জরুরি হেল্পলাইন চালু করার সিদ্ধান্ত নিয়েছে। ১৬৪৩০ নম্বরে কল করে মিথ্যা ও হয়রানিমূলক মামলার অভিযোগ করা যাবে। শনিবার (১১ আগস্ট) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে অন্তর্বর্তী সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুলের সভাপতিত্বে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত সভা শেষে এক বিজ্ঞপ্তিতে এসব সিদ্ধান্ত জানানো হয়।

আইন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইন ও বিচার বিভাগের ১৬৪৩০ নম্বর মিথ্যা ও হয়রানিমূলক মামলায় ভিকটিমদের সহায়তা দেবে। এদিকে সন্ত্রাসবিরোধী আইন ও সাইবার নিরাপত্তা আইনে দায়ের করা মিথ্যা ও হয়রানিমূলক মামলা দ্রুত প্রত্যাহার করার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়।

এ ছাড়া জুলাই-আগস্টে শিক্ষার্থীদের গণআন্দোলন দমনে যে হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে তাদের দ্রুত বিচারের আওতায় আনার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়। এদিকে গত ১লা জুলাই থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীদের গণআন্দোলন দমনে যেসব ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে তা আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রত্যাহারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


শেয়ার করুন

0 coment rios: