শনিবার, ১০ আগস্ট, ২০২৪

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন: হাইকোর্ট ঘেরাও, ছাত্রদের বিক্ষোভের ডাকে ফুলকোর্ট সভা স্থগিত

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ডাকা বিক্ষোভের মুখে হাইকোর্টের সব সদস্যকে নিয়ে প্রধান বিচারপতির ডাকা ফুলকোর্ট বৈঠক স্থগিত করা হয়েছে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানায়, শনিবার সকালে প্রধান বিচারপতি সরকারের সঙ্গে আলোচনা ছাড়াই ফুলকোর্ট বৈঠক ডাকার পর ছাত্র সংগঠনের সদস্যরা ফেসবুকে এই বিক্ষোভের ডাক দেন। 

শনিবার সকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান সব বিচারপতিদের বৈঠক ডাকেন। আসিফ মাহমুদ, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা ফেসবুকে লিখেন:

"সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, যিনি ফ্যাসিবাদকে সমর্থন করেন এবং বিভিন্ন অপকর্মের সাথে জড়িত, তিনি সরকারের সাথে কোনো আলোচনা ছাড়াই পূর্ণাঙ্গ আদালতের বৈঠক ডেকেছেন। পরাজিত শক্তির কোনো ষড়যন্ত্র বরদাস্ত করা হবে না।  আইনজীবীরা ইতিমধ্যেই এর বিরুদ্ধে সমাবেশ করছেন।”

তিনি আরো উল্লেখ করেন “আমরা এর আগে প্রধান বিচারপতির পদত্যাগের আহ্বান জানিয়েছিলাম।  ছাত্র ও জনসাধারণের বিরুদ্ধে অবস্থান নেওয়া এবং তাদের উস্কানি দিলে তা ভয়াবহ পরিণতি ডেকে আনবে। অবিলম্বে এবং নিঃশর্তভাবে প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ করুন এবং পূর্ণাঙ্গ আদালতের বৈঠক বন্ধ করুন।" পোস্টটি সাজিস আলম সহ ছাত্র-নেতৃত্বাধীন প্রতিবাদ আন্দোলনের অন্যান্য সমন্বয়কারীরা শেয়ার করেছেন।

আরেক সমন্বয়কারী আব্দুল হান্নান মাসুদ তখন সকাল ১০টায় শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জড়ো হয়ে ‘হাইকোর্ট ঘেরাও’ করার আহ্বান জানান। এরপর পূর্ণাঙ্গ আদালতের বৈঠক স্থগিত করা হয়।

বিচার বিভাগ এখন সংস্কার এবং পদত্যাগের দাবির পর এই ঘটনা ঘটে। বিক্ষোভকারীরা হাসিনার আমলে নিযুক্ত প্রধান বিচারপতি ও অন্যান্য বিচারপতিদের পদত্যাগের আহ্বান জানান। আওয়ামী লীগ সরকারের অধীনে নিযুক্ত অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বুধবার পদত্যাগ করেন এবং তার স্থলাভিষিক্ত হন বিএনপির কেন্দ্রীয় নীতিনির্ধারণী কমিটির মানবাধিকার বিষয়ক সম্পাদক ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা সুপ্রিম কোর্টের আইনজীবী মোঃ আসাদুজ্জামান।


শেয়ার করুন

0 coment rios: