শনিবার, ১০ আগস্ট, ২০২৪

পদত্যাগ করলেন প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের ৬ বিচারপতি

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শনিবার দুপুর ১টার মধ্যে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এবং আপিল বিভাগের বিচারপতিদের পদত্যাগ করার জন্য আল্টিমেটাম জারি করার পর প্রধান বিচারপতি ওবায়দুল হাসান নীতিগতভাবে তার পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন এবং পদত্যাগ করেন। এর আগে দাবি মানা না হলে প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারপতিদের বাসভবন ঘেরাও করার হুমকি দেন আন্দোলনকারীরা।

প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ করার পর বিচারপতি ওবায়দুল হাসান বলেন, সুপ্রিমকোর্ট বিল্ডিং ও রেকর্ডসমূহ রক্ষা করা এবং বিচারপতিদের শারীরিক হেনস্তা থেকে রক্ষা করতে তিনি পদত্যাগ করেছেন।

তিনি আরও বলেন, ‘কোর্ট প্রাঙ্গণ রক্ষা, বিচারপতিদের বাড়ি-ঘর, জাজেজ টাওয়ার রক্ষা এবং জেলা জজ কোর্টগুলো রক্ষার স্বার্থে আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।’ এর আগে শনিবার দুপুরে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আজ সন্ধ্যার মধ্যে পদত্যাগ করব।

এদিকে সাবেক প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের পদত্যাগের পর আজ (১০ আগস্ট) পাঁচ আপিল বিভাগের বিচারপতি পদত্যাগ করেন। বিচারপতিরা হলেন- বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি মোঃ আবু জাফর সিদ্দিকী, বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।

সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে, আজ বিকেলে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে তাদের পদত্যাগপত্র পাঠানো হয়েছে। এর আগে প্রধান বিচারপতি, আওয়ামী লীগের অনুগত অন্যান্য বিচারপতিদের পদত্যাগ এবং দেশের বিচার ব্যবস্থা পুনর্গঠনের দাবিতে শিক্ষার্থীরা হাইকোর্ট প্রাঙ্গণে মিছিল করে।


শেয়ার করুন

0 coment rios: