সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী পদত্যাগ করেছেন

শিরীন শারমিন চৌধুরী জাতীয় সংসদের স্পিকার পদ থেকে পদত্যাগ করেছেন। সোমবার (২ সেপ্টেম্বর) তিনি রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনের কাছে পদত্যাগপত্র জমা দেন বলে বঙ্গভবন সূত্র নিশ্চিত করেছে।

শিরীন শারমিন চৌধুরী টানা  তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হযওয়ার পর আবদুল হামিদের স্থলাভিষিক্ত হয়ে ৩০ এপ্রিল ২০১৩-এ প্রথম স্পিকার নির্বাচিত হন।  তিনি তার নিয়োগের পর থেকে অবিচ্ছিন্নভাবে তিন মেয়াদে স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি রংপুর-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এবং সংবিধানের বিধান অনুযায়ী প্রধানমন্ত্রীর পদত্যাগ ও সংসদ ভেঙে দেওয়ার প্রেক্ষাপটে আগের সরকার ভেঙে গেলেও স্পিকার পদ বহাল ছিল।

এর আগে ৫ আগস্ট ছাত্র বিদ্রোহের মুখে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশত্যাগ করেন। এরপর রাষ্ট্রপতি সংসদ ভেঙে দেন।  গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার শপথ গ্রহণ করে। শেখ হাসিনার সরকারের পতনের ২৭ দিন পর তিনি পদত্যাগ করেন।

উল্লখ্য, জুলাই দেশে সহিংসতা শুরু হওয়ার পর থেকে, ৫ আগস্ট সরকার পতনের চূড়ান্ত পরিণতিতে, ৭৬০ জন প্রাণ হারিয়েছে। গুলিবর্ষণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে শেখ হাসিনাসহ আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে মামলা চলমান রয়েছে। ২৭ আগস্ট রংপুরে স্বর্ণকার মুসলিম উদ্দিন (৩৮)কে গুলি করে হত্যার ঘটনায় সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সিসহ ১৬ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়। উক্ত মামলায় শিরীন শারমিন চৌধুরীর বিরুদ্ধেও আইনি ব্যবস্থা চলছে।


শেয়ার করুন

0 coment rios: