শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪

আইসিটি প্রধান প্রসিকিউটর: জুলাই-আগস্ট গণহত্যার তথ্য সংগ্রহের কাজ চলছে


ছবি- সংগৃহীত

(সংবাদ:বাসস) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) প্রধান প্রসিকিউটর মোঃ তাজুল ইসলাম বলেন, গণহত্যার তথ্য জানতে সব মিডিয়া হাউস, সরকারি-বেসরকারি হাসপাতাল, সিভিল সার্জন, ডেপুটি কমিশনার (ডিসি) এবং পুলিশ সুপারদের (এসপি) চিঠি দেওয়া হচ্ছে।  জুলাই-আগস্টের ছাত্র বিক্ষোভের সময় বিগত সরকারের নির্দেশে হত্যাকাণ্ড চালানো হয়।

তিনি শনিবার বাসসকে বলেন, "জুলাই-আগস্টের গণহত্যার তথ্য সংগ্রহের জন্য আমরা হাসপাতাল পরিদর্শন করেছি। তথ্য চেয়ে বিভিন্ন কবরস্থান ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কাছে চিঠিও পাঠানো হচ্ছে। গণহত্যা সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ না করা পর্যন্ত এটি চলবে।" আন্দোলনের সময় যে ঘটনা ঘটেছিল তার প্রকৃত সাক্ষী ছাত্ররাই উল্লেখ করে তিনি বলেন, আমরা ছাত্র আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে মতবিনিময়ের উদ্যোগ নিয়েছি।

 "সরকারের মতে, ৩৬ দিনব্যাপী আন্দোলনে আইনশৃঙ্খলা বাহিনী ও তৎকালীন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ক্যাডাররা ৮০০ জনেরও বেশি মানুষকে হত্যা করে, যদিও প্রকৃত সংখ্যা আরও বেশি বলে সন্দেহ করা হচ্ছে। হাজার হাজার মানুষ মারা যাচ্ছে।  জুলাই-আগস্ট গণহত্যা একটি আন্তর্জাতিক অপরাধ এবং এটি ট্রাইব্যুনাল দ্বারা বিচার করা হবে।

ট্রাইব্যুনাল ভবনের সংস্কারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন: "আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বর্তমান পরিবেশ হাই প্রোফাইল অভিযুক্তদের বিচারের জন্য উপযুক্ত নয়। এছাড়াও, কিছু বিদেশী প্রতিনিধি পর্যবেক্ষণের জন্য পরিদর্শন করতে পারেন,  তাই ট্রাইব্যুনালের পুরাতন ভবনটি মেরামত ও সংস্কারের জরুরি প্রয়োজন।

জুলাই-আগস্টের গণহত্যার বিষয়ে প্রামাণিক তথ্য দিয়ে আইসিটি-কে সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়ে অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন: "আমরা বিচারের সময় আন্তর্জাতিক মান ও স্বচ্ছতা নিশ্চিত করে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এবং আমরা চাই আমাদের জনগণ এগিয়ে আসুক।  এবং ন্যায়ের মিছিলে যোগ দিক।"


শেয়ার করুন

0 coment rios: