সোমবার, ৫ আগস্ট, ২০২৪

খেলাপি ঋণ আদায়ে ব্যাংকের আইন সেলকে কার্যকর করার নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার প্রকাশ


ছবি: সংগৃহীত 

মামলা জালে আটকে থাকা খেলাপি ঋণ আদায়ে বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি বিভাগ রোববার (আগস্ট ০৪, ২০২৪) ব্যাংকের আইন সেলকে কার্যকর করার নির্দেশ দিয়ে এ সম্পর্কিত বিআরপিডি সার্কুলার নং- ১৪/২০২৪ জারি করে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

সার্কুলারে উল্লেখ করা হয়, এতদিন খেলাপি ঋণ কমাতে নানা উদ্যোগ নেওয়ার পর মামলা ছাড়া খেলাপি ঋণ আদায়ে উন্নতি হলেও মামলা আটকে থাকার বিপরীতে খেলাপি ঋণে উন্নতি হয়নি। আবার প্রচলিত ধারাতে মামলার মাধ্যমে খেলাপি ঋণ আদায়ে ব্যবস্থা নেওয়া হলেও তার উন্নতি হয়নি।

এ অবস্থা থেকে উত্তরণে ব্যাংকগুলোতে সামগ্রিক ঋণ ব্যবস্থাপনায় আদায় কার্যক্রম সুসংহত করার ক্ষেত্রে ব্যাংকের আইন বিভাগ বা লিগ্যাল টিমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবল এর ফলে অর্থ ঋণ আদালত ও সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ বা আপিল বিভাগে বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে সহায়ক হবে বলে মনে করে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে আরো উল্লেখ করা হয়, এতে একদিকে আদালতে বিচারাধীন মামলার সংখ্যা কমে আসবে, অন্যদিকে সুষ্ঠু ঋণ ব্যবস্থাপনা  ও ব্যাংকের খেলাপি ঋণ আদায়ের মাধ্যমে শ্রেণিকৃত ঋণের হার কমে আসবে। এতে ব্যাংকের আর্থিক সক্ষমতা বাড়বে। এছাড়া খেলাপি ঋণ আদায়ে ব্যাংকগুলোর আইন বিভাগ বা লিগ্যাল টিমের অবয়ব, যোগ্যতা ও আইন কর্মকর্তা ও প্যানেল আইনজীবীদের নিয়োগ পরবর্তী কাজের পারফেন্স পর্যবেক্ষণের ধরনও তুলে ধরে বাংলাদেশ ব্যাংক।


শেয়ার করুন

0 coment rios: