শনিবার, ২৪ আগস্ট, ২০২৪

তারেক রহমানের বক্তৃতার মিডিয়া কভারেজের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলেছে হাইকোর্ট: রুল খারিজ


ছবি- সংগৃহীত

২০১৫ সালে, হাইকোর্ট বাংলাদেশের ইতিহাস এবং শেখ মুজিবুর রহমান সম্পর্কে বেশ কয়েকটি মন্তব্যের পরে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য গণমাধ্যমে সম্প্রচার ও প্রকাশ নিষিদ্ধ করেছিল। উক্ত নিষেধাজ্ঞা সংক্রান্ত আগের সব নির্দেশনা প্রত্যাহার করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি মোঃ খসরুজ্জামান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ বিষয়ে রুল খারিজ করে দেন। ফলে তারেকের বক্তব্য প্রচারে কোনো বাধা নেই বলে মন্তব্য করেছেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কায়সার কামাল।

২০১৫ সালে, তারেক বাংলাদেশের ইতিহাস এবং শেখ মুজিবুর রহমান সম্পর্কে বিভিন্ন মন্তব্যের জন্য সমালোচিত হন।  সেই পরিপ্রেক্ষিতে তিনি আইনের চোখে পলাতক থাকা অবস্থায় তার বক্তব্য সব ধরনের গণমাধ্যমে প্রচার ও প্রকাশে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট।

৭ জানুয়ারী, ২০১৫, বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমান আইনজীবী নাসরিনের রিটের প্রাথমিক শুনানি করেন এবং একটি রুল এবং অন্তর্বর্তী আদেশ জারি করেন।

গত বছর নয়াপল্টনে বিএনপির সমাবেশে তারেকের একটি ভিডিও বক্তৃতা প্রচারিত হলে নিষেধাজ্ঞা আবার শিরোনাম হয়। পতীতে রিটের প্রেক্ষিতে তারেকের বক্তব্য প্রকাশে কেন নিষেধাজ্ঞা জারি করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।  রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন আদেশ কার্যকর করতে তথ্য ও স্বরাষ্ট্র সচিবকে বলা হয়েছে।

২০২৩ সালের আগস্টে, রিট পিটিশনার একটি সম্পূরক আবেদন করেন।  এর পরিপ্রেক্ষিতে ওই বছরের ২৮ আগস্ট হাইকোর্ট এক আদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউব থেকে তারেকের বক্তব্য, বক্তব্য, অডিও ও ভিডিও অপসারণে অবিলম্বে কার্যকর পদক্ষেপ নিতে বিটিআরসিকে নির্দেশ দেন।


শেয়ার করুন

0 coment rios: