রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪

শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারের মুখোমুখি করা হবেঃ চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম

ছবিঃ সংগৃহীত 

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রাষ্ট্রের পক্ষে মামলা পরিচালনার জন্য নবনিযুক্ত চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম বলেছেন, গণহত্যার বেশিরভাগ মামলার প্রধান আসামি শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হবে। দায়িত্ব গ্রহণের পর রোববার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এক সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন।

প্রধান প্রসিকিউটর বলেন: "প্রাথমিক চ্যালেঞ্জ হল জুলাই এবং আগস্টে ঘটে যাওয়া গণহত্যা সম্পর্কিত সমস্ত প্রমাণ সংগ্রহ করা। আমরা গণহত্যার সাথে জড়িত প্রত্যেকের জন্য ন্যায়বিচার নিশ্চিত করব এবং সব পক্ষের কাছে গ্রহণযোগ্য পদ্ধতিতে বিচার পরিচালিত হবে।"

তাজুল ইসলাম আরও জানান, তদন্তকালে আসামিদের গ্রেফতারের জন্য প্রসিকিউশন টিম আবেদন করবে। “যদিও আমি এর আগে ট্রাইব্যুনালে আসামিদের পক্ষে প্রতিরক্ষা আইনজীবী হিসেবে কাজ করেছি, তবে এখন রাষ্ট্রের পক্ষে মামলা লড়তে কোনো আইনি জটিলতা নেই। ট্রাইব্যুনালের বিচারক নিয়োগ ত্বরান্বিত করা হবে।”

নবনিযুক্ত প্রসিকিউশন দল বলেন যে তারা পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্য অন্তর্বর্তী সরকারের তদন্তকারী সংস্থার সাথে দেখা করবে। একটি মামলায় ২৯ জন সাংবাদিককে তালিকাভুক্ত করার বিষয়টি পর্যালোচনা করা হবে বলে জানান তারা।


শেয়ার করুন

0 coment rios: