রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪

গণতন্ত্র ও ন্যায়বিচার ফিরিয়ে আনতে হবে: ফখরুল

ছবি- ইউএনবি

(সংবাদঃ বাসস): বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যেকোনো মূল্যে দেশে গণতন্ত্র ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। তিনি বলেন, গণতন্ত্রের জন্য বিভিন্ন সময়ে মানুষ বিপুল ত্যাগ স্বীকার করেছে, তাই যে কোনো মূল্যে শহীদদের রক্তের ঋণ শোধ করার অধিকার আমাদেরকে প্রতিষ্ঠা করতে হবে।

রাজধানীর গুলশানে দলের কার্যালয়ে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা বলেন বিএনপি মহাসচিব। ফখরুল বলেন, “আমরা বিশ্বাস করি, গণতন্ত্র পুনরুদ্ধারে সমাজের প্রতিটি শ্রেণি-পেশার মানুষ রাজনৈতিক দল-মত নির্বিশেষে ভূমিকা রেখেছে।“আমাদের তাদের আত্মত্যাগকে যথাযথভাবে স্বীকার করতে হবে; অন্যথায় এটা হবে তাদের প্রতি ঐতিহাসিক অবিচার”।

ফখরুল বলেন, জনগণের ‘ছিনিয়ে নেওয়া ভোটাধিকার’ ফিরিয়ে আনার মাধ্যমে ‘সত্যিকারের গণতান্ত্রিক বাংলাদেশ’ প্রতিষ্ঠাই সর্বোচ্চ অগ্রাধিকার। এ প্রসঙ্গে বিএনপি নেতা গণতন্ত্রের স্বার্থে দলের ঘোষিত ৩১ দফা দাবি বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।

ছাত্র-জনতার আন্দোলনে দলের নেতা-কর্মীদের অবদানের কথা স্মরণ করে বিএনপি মহাসচিব বলেন, জুলাইয়ের গণহত্যায় ১৩ আগস্ট পর্যন্ত সারা দেশে ৮৭৫ জন নিহত হয়েছেন, যার মধ্যে প্রায় ৪২২ জন বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত। শহীদদের পূর্ণাঙ্গ তালিকা এবং গণহত্যার সুষ্ঠু বিচার দাবি করে মির্জা ফখরুল বলেন, প্রতিটি মানুষের জীবন ও রক্ত ​​মূল্যবান হওয়ায় নিহতদের পূর্ণাঙ্গ তালিকা প্রয়োজন।

তিনি বলেন, “একইভাবে গণহত্যার অপরাধীদের বিচারকে যথাযথ গুরুত্ব দিয়ে বিচারের আওতায় আনতে হবে।”ব্রিফিংয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম, মঈন খান ও কাজী সালাউদ্দিন উপস্থিত ছিলেন।


শেয়ার করুন

0 coment rios: