রবিবার, ৪ আগস্ট, ২০২৪

বিক্ষোভকারীদের উপর গুলি চালানো বন্ধ করার রিট পিটিশন খারিজ

ছবিঃ সংগৃহীত

বিক্ষোভ দমনে আন্দোলনকারী বা আন্দোলনকারীদের ওপর সরাসরি গুলি না চালানোর নির্দেশনা চেয়ে করা রিট খারিজ করে দিয়েছেন সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ।  রোববার (৪ আগস্ট) সকাল ১১টায় বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মাসুদ হোসেনের বেঞ্চ এ আদেশ দেন। তবে আদালত বলেছেন, গুলি করার প্রয়োজন হলে সংবিধান ও আইন যথাযথভাবে মানতে হবে।

এর আগে গত ১ আগস্ট এ বিষয়ে শুনানি হওয়ার কথা থাকলেও বিচারপতি এসএম মাসুদ হোসেন দোলনের অসুস্থতার কারণে শুনানি হয়নি। এদিকে, দেশের বিভিন্ন স্থানে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর সরাসরি লাইভ রাউন্ড (তাজা বুলেট) ব্যবহার না করার নির্দেশনা চেয়ে গত ২৯ জুলাই সুপ্রিম কোর্টের দুই আইনজীবী রিট করেন।  তারা হলেন মঞ্জুর-আল-মাতিন ও আইনুন্নাহার সিদ্দিকা।

রিট আবেদনে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, পুলিশ মহাপরিচালক, সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানকে বিবাদী করা হয়। উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে ঢাকাসহ সারাদেশে সহিংস পরিস্থিতির সৃষ্টি হয়।  বিভিন্ন স্থানে সংঘর্ষে অনেক শিক্ষার্থী গুলিবিদ্ধ হন যার প্রেক্ষিতে উক্ত রিট পিটিশনটি দায়ের করা হয়।


শেয়ার করুন

0 coment rios: